Bike Loan

স্কুটার প্রেমিদের ঘুম কাড়তে ইয়ামাহা লঞ্চ করছে এই দুটি প্রিমিয়াম স্কুটার, দুর্দান্ত লুক ও নজর কারা ফিচারস

Aindrila Dhani

Published on:

Yamaha Nmax 155 and Grand Filano

বর্তমান সময়ে বাইকের থেকেও বেশি স্কুটারের চাহিদা দেখার মতো। গ্রাহকদের চাহিদা মেটাতে বেশ কিছু কোম্পানি বিভিন্ন ধরনের নতুন স্কুটার লঞ্চ করেছে ভারতীয় বাজারে। এখন ভারতীয় বাজারে Yamaha র তিনটি স্কুটার উপলব্ধ রয়েছে। যার মধ্যে থেকে দুটি স্কুটারে 125 cc mild হাইব্রিড ইঞ্জিন রয়েছে। এগুলি Fascino Classic Scooter আর RayZR sporty scooter। Yamaha র লাইন আপ এর তৃতীয় স্কুটারটি হল Aerox 155। R15 মোটরসাইকেলের মতো এতে রয়েছে liquid cooled ইঞ্জিন।

তবে যে হারে স্কুটারের চাহিদা বাড়ছে Yamaha হয়তো খুব শীঘ্রই আরো কয়েকটি নতুন স্কুটার ভারতীয় বাজারে লঞ্চ করবে। জানিয়ে রাখি, সম্প্রতি দিল্লিতে ভারত মবিলিটি গ্লোবাল এক্সপো 2024 আয়োজিত হয়েছিল। Yamaha সেখানে দুটি নতুন স্কুটার পেশ করে। সেই দুটি হল- Grand Filano 125 cc ও Nmax 155 cc।

Grand Filano

Yamaha Grand Filano

Grand Filano আর Fascino স্কুটার দুটিতেই নিও-রেট্রো ডিজাইন রয়েছে। এতে আপনারা ক্লাসিক স্কুটারের থিম দেখতে পাবেন। এই দুটি মডেলই ভীষণ এলিগেন্ট লুকের। এই দুটি স্কুটারেই 125 cc ইঞ্জিন রয়েছে। এই ইঞ্জিন 8.2 PS শক্তি ও 10.3 Nm টর্ক উৎপাদন করে। এতে রয়েছে RSU telescopic front forks। এছাড়া সামনের দিকে 90/90-12 টিউবলেস টায়ার সহ 12 ইঞ্চির alloy wheel রয়েছে। আর পিছন দিকে রয়েছে 110/90-10 টায়ার সহ 10 ইঞ্চির alloy wheel। এই স্কুটারের সামনে রয়েছে ডিস্ক ব্রেক।

আরও পড়ুন: Yamaha Fascino 125 FI Hybrid Scooter : Yamaha-এর দুর্দান্ত হাইব্রিড স্কুটার! পেট্রোল আর ব্যাটারি দুটিতেই চলবে

Grand Filano দেখলে Fascion র আপগ্রেড ভার্সন মনে হবে। এই নতুন মডেলের বেশ কিছু ফিচার যুক্ত করা হয়েছে। Grand Filano স্কুটারে TFT স্ক্রীন সহ আপগ্রেডেড ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এক্সটার্নাল ফুয়েল ফিলার ক্যাপ, হ্যাজার্ড লাইট, keyless start, front storage behind apron ইত্যাদি ফিচার রয়েছে। Yamaha হয়তো ভারতে Grand Filano লঞ্চ করতে পারে। এতে থাকবে 125 cc ইঞ্জিন। সম্ভবত এটি একটি প্রিমিয়াম স্কুটার হতে পারে।

Nmax 155

Yamaha Nmax 155

আরও পড়ুন: River : ইলেকট্রিক স্কুটার নির্মাণ কোম্পানি River-এর সাথে হাত মেলালো Yamaha, বিনিয়োগ হল 20 মিলিয়ন ডলার

Yamaha Nmax 155 আর Aerox 155 -এই দুটো স্কুটারেই 155 cc single cylinder ইঞ্জিন রয়েছে। এতে রয়েছে liquid cooling হার্ডওয়ার। আর সাথে রয়েছে DOHC, 4V। এই ইঞ্জিন 14.75 bhp শক্তি ও 13.9 Nm টর্ক উৎপাদন করে। Yamaha ভারতে প্রিমিয়াম স্কুটার লঞ্চ করার কথা ভাবছে। Yamaha 155 cc স্কুটারে একমাত্র প্রতিযোগী হল Aprilia SXR 160।