Bike Loan

Yamaha R3 vs Aprilia RS 457: Yamaha R3 নাকি Aprilia RS 457? কোনটি আপনার সেরা? জেনে নিন

Gourav Mondal

Published on:

yamaha-r3-vs-aprilia-rs-457-know-which-is-better

আপনি কি সাশ্রয়ী মূল্যের টুইন-সিলিন্ডার স্পোর্টবাইক খুঁজছেন? আমরা আপনাকে দুটি দুর্দান্ত বাইকের কথা বলবো, যার মধ্যে একটি বেছে নিতে পারেন। বর্তমানে বাইকের বাজারে Aprilia RS 457 এবং Yamaha R3 একে অন্যের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে (Yamaha R3 vs Aprilia RS 457)। আপনি এই দুটির মধ্যে একটি কিনতে পারেন। তবে এর মধ্যে কোনটি সেরা, চলুন আজকের প্রতিবেদন থেকে জেনে নিন।

কোন বাইকটি সের? জানুন 

ডিজাইন:

Yamaha R3 বাইকটির চেহারার মধ্যে তীক্ষ্ণ জাপানি স্পোর্টবাইক লুক দেওয়া হয়েছে। সেই তুলনায় Aprilia RS 457 কে আকারে বেশ কিছুটা ছোট দেখায়।

স্পীড:

Aprilia RS 457 একটি অত্যন্ত দ্রুততম মোটর সাইকেল। এটি 3,000rpm এর উপরেও দুর্দান্ত পরিষেবা দিতে সক্ষম। এপ্রিলিয়ার টিভিএস ইউরোগ্রিপ টায়ার গুলিও অনেক বেশি আকর্ষণীয় হয়ে ওঠে রাইডারদের কাছে। এপ্রিলিয়ার ব্রেক গুলি বেশ তীক্ষ্ণ। যদিও স্টক ব্রেক প্যাডগুলি বারবার হার্ড ব্রেক করার ফলে এটি অতিরিক্ত গরম হতে পারে।

যদিও R3 কে একটি ধীরগতিসম্পন্ন বাইক বলে চিহ্নিত করা যায় না। এটি 6 সেকেন্ড 0-100kph সময় অতিক্রম করে। R3 অনেকটাই জ্বালানী সাশ্রয় করে। এই বাইকে দেওয়া আছে Dunlop টায়ার। এটিতেও আকর্ষণীয় হ্যান্ডলার থাকলেও Aprilia RS 457 সবথেকে ভালো হ্যান্ডলার পরিষেবা দেয়।

আরামদায়ক রাইডিং:

Aprilia RS 457 শহর অঞ্চলে চলাচলের জন্য অত্যন্ত আরামদায়ক। এর স্টিয়ারিং হালকা হওয়ায় খুব সহজেই এক দিক থেকে অন্য দিকে ঘোরানো যায়। এর হালকা ক্লাচ থাকায় এটি Yamaha R3 এর থেকে কম ক্লান্তিকর। যদিও উভয় বাইকের ইঞ্জিনই খুব ট্র্যাক্টেবল। দুটিতেই কম গতিতে উচ্চ গিয়ারে রাইড করতে পারেন আরোহী।

ফিচার:

Aprilia RS 457 আত্মপ্রকাশের দিক থেকে Yamaha R3 এর থেকে ১০ বছরের ছোট বলা চলে। 2015 সালে আত্মপ্রকাশের পর বর্তমান সময়ের মধ্যে Yamaha R3তে বিশেষ কোনো বৈশিষ্ট্যের পরিবর্তন ঘটানো হয়নি। লেটেস্ট Yamaha R3তে আছে সংশোধিত ফেয়ারিং সিস্টেম, আপসাইড ডাউন ফর্ক ইত্যাদি। তবে এতে ডুয়াল চ্যানেল ABS, ট্র্যাকশন কন্ট্রোল, TFT ডিসপ্লে, স্লিপ অ্যাসিস্ট ক্লাচ বৈশিষ্ট্য গুলি পাওয়া যাবে না।

Aprilia RS 457-এ দুর্দান্ত কিছু বৈশিষ্ট্য রয়েছে। এতে আছে TFT ডিসপ্লে, তিনটি ভিন্ন স্তরের থ্রোটল, তিনটি স্তরের ট্র্যাকশন নিয়ন্ত্রণ সিস্টেম এবং আছে একটি পরিবর্তনযোগ্য ABS। এছাড়াও এতে রয়েছে ব্লুটুথ কানেক্টিভিটি ও অন্যান্য নেভিগেশন সিস্টেম।

দুটি বাইকেট দাম:

স্থানীয়ভাবে উৎপাদন করা Aprilia RS 457 বাইকটি Yamaha R3-র (Yamaha R3 vs Aprilia RS 457) থেকে অনেক বেশি সাশ্রয়ী মূল্যে পাওয়া যায়। আনুষঙ্গিক কুইক শিফটারের জন্যও এক্ষেত্রে খরচ হবে 28,000 টাকা। বাইরে থেকে আমদানিকৃত Yamaha-তে কখনোই এত সাশ্রয়ী মূল্যে পাওয়া যায় না।