Bike Loan

Xiaomi SU7: হিমশিম খেতে হচ্ছে শাওমিকে! লঞ্চ হতেই শোরুমে বিরাট লাইন, বিশ্বব্যাপী সাড়া ফেলেছে এই গাড়ি

Aindrila Dhani

Published on:

xiaomi-su7-price

Xiaomi SU7 : চীনের বিখ্যাত স্মার্টফোন নির্মাতা কোম্পানির শাওমি। এতদিন এই কোম্পানি কেবলমাত্র ইলেকট্রিক ডিভাইস ম্যানুফ্যাকচার করার জন্য বিখ্যাত ছিল। এবার অটোমোবাইল সেক্টরে পদার্পণ করতে চলেছে এই কোম্পানি‌। শাওমি তাদের প্রথম ইলেকট্রিক SUV ভারতে আনতে চলেছে। ইতিমধ্যে লঞ্চের তারিখ ঘোষণা করে দিয়েছে তারা।

ইলেকট্রিক টু হুইলারের পাশাপাশি ইলেকট্রিক ফোর হুইলারের চাহিদাও অনেকটা বেড়েছে। টেসলার ইলেকট্রিক গাড়ি ভারতের লঞ্চ হওয়া নিয়ে বেশ চর্চা শোনা যাচ্ছিল। কিন্তু এই সম্পর্কে কোন তথ্য এখনও সামনে আসেনি। বেশ কিছু সময় ধরে এই নিয়ে কাজ চলছে। রিপোর্ট অনুযায়ী, 2024-এর শেষের দিকে টেসলা ভারতের লঞ্চ হতে পারে। তবে এর কোন ঘোষণা কোম্পানির তরফ থেকে করা হয়নি।

Xiaomi SU7 ভারতে আসতে চলেছে!

এরই মধ্যে শাওমি তাদের প্রথম ইলেকট্রিক গাড়ি ভারতীয় বাজারে লঞ্চ করতে চলেছে। সূত্র অনুযায়ী, শাওমি এ মাসেই অটোমোবাইল সেক্টরে পদার্পণ করতে চলেছে। কোম্পানি এখনও পর্যন্ত অফিসিয়াল ভাবে কিছু জানাতে চাইছে না। তবে এই মুহূর্তে এই কোম্পানি তাদের শেয়ারহোল্ডার, কর্মচারী আর অন্যান্য অতিথিদের জন্য ব্যাঙ্গালোরে ইলেকট্রিক গাড়ির প্রদর্শনী রাখতে চলেছে। এই প্রদর্শনীতেই হয়তো শাওমি SU7 ভারতের লঞ্চ করা হবে। ইতিমধ্যে চীনা বাজারে এই ইলেকট্রিক গাড়ি লঞ্চ হয়ে গেছে।

Xiaomi SU7 : রেঞ্জ

রিপোর্ট অনুযায়ী, এই গাড়িটি চারটি ভ্যারিয়েন্টে উপলব্ধ করা হবে। যথা :- এন্ট্রি লেভেল ভ্যারিয়েন্ট, ম্যাক্স লেভেল ভ্যারিয়েন্ট, প্রো লেভেল ভ্যারিয়েন্ট আর লিমিটেড ফাউন্ডার এডিশন ভ্যারিয়েন্ট। এতে দুটি ব্যাটারির বিকল্প পেয়ে যাবেন। একটি হল 73.6 কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটি, যা এন্ট্রি লেভেলে ব্যবহার করা হবে। আর অপরটি হল 101 কিলোওয়াট আওয়ার ক্যাপাসিটির, যা টপ ভ্যারিয়েন্টে ব্যবহার করা হবে।

এই গাড়ি মাত্র 3 সেকেন্ডে 0-100 কিলোমিটার/ ঘণ্টা গতি তুলতে সক্ষম। প্রতি ঘণ্টায় সর্বোচ্চ 265 কিলোমিটার বেগে ছুটতে পারে এটি। শাওমি SU7-এর টপ মডেলের ব্যাটারি একবার সম্পূর্ণ চার্জ হলে 810 কিলোমিটার রেঞ্জ দেবে।

কবে লঞ্চ হবে Xiaomi SU7?

রিপোর্ট অনুযায়ী, এই ইলেকট্রিক গাড়িটির সম্ভাব্য এক্স শোরুম দাম 24.90 লাখ টাকা থেকে শুরু হবে। এই গাড়ি সম্ভবত 9ই জুলাই ভারতে লঞ্চ হবে।