Bike Loan

TVS XL EV, E-XL: লঞ্চের আগেই ফাঁস গোপন তথ্য! নতুন মপেটবাইক লঞ্চ করল টিভিএস মোটর, দেখুন দাম

Aindrila Dhani

Published on:

tvs-xl-ev-e-xl-moped-price

TVS XL EV, E-XL Launch Date: TVS Motor একটি বিখ্যাত অটোমেকার কোম্পানি। বিশ্বের সবথেকে বড় টু-হুইলার কোম্পানিগুলির মধ্যে থেকে অন্যতম হলো এটি। ইলেকট্রিক স্কুটার, কমিউটার টু-হুইলার থেকে শুরু করে অ্যাপাচে বাইক ইত্যাদি নির্মাণ করে থাকে এই কোম্পানি। এটি একটি ভারতীয় বহুজাতিক মোটরসাইকেল প্রস্তুতকারক সংস্থা। এই কোম্পানি সদর দপ্তর ভারতের চেন্নাই শহরে। আয়ের দিক থেকে দেখতে গেলে এটি ভারতের তৃতীয় বৃহত্তম মোটরসাইকেল কোম্পানি। বার্ষিক তিন মিলিয়ন ইউনিট গাড়ি বিক্রি হয় আর বার্ষিক চার মিলিয়ন ইউনিট গাড়ি প্রস্তুত করে থাকে TVS Motor।

TVS Motor তাদের দুটো নতুন মপেট মোটরসাইকেলের জন্য আবেদন জমা করেছে। এই ট্রেডমার্ক দুটি হলো- E-XL ও XL EV। গত বছর জুলাই মাসে E-XL মডেলের একটি পেটেন্ট ছবি অনলাইনে ফাঁস হয়েছিল। আর তারপর থেকেই এই মডেলটি চর্চায় উঠে এসেছে। অফিসিয়ালি জানা গেছে, XL ব্যাটারি অপারেটেড মডেল নিয়ে কাজ করছেন TVS Motor। এটি সরাসরি Kinetic e-Luna -র সাথে প্রতিযোগিতা করবেন। তবে এই EV এটা তথ্য সামনে আনেনি কোম্পানি।

TVS XL EV : মপেটের ফিচার

XL EV তে টিউবুলার সেন্ট্রাল স্পাইন চেসিস রয়েছে। এতে আপনারা স্প্লিট সিট, ফোর্ক গার্ড, রাউন্ড হেডলাইট, গ্র্যাব রেল ইত্যাদি পেয়ে যাবেন। সামনের দিকে রয়েছে টেলিস্কোপিক ফোর্ক আর পিছন দিকে রয়েছে টুইন শক অ্যাবজর্ভার। সুরক্ষার জন্য সামনে ও পিছনে ড্রাম ব্রেক দেওয়া হয়েছে। চাকায় রয়েছে ওয়্যার স্পোক। এতে হাব মোটর সহ ব্যাটারি প্যাক রয়েছে। এছাড়া রয়েছে বেল্ট ড্রাইভ সিস্টেম। XL ইলেকট্রিকের পাওয়ারট্রেন সম্পর্কে জানা যায়নি। এই মডেলের দাম সম্ভবত XL 100 -এর থেকে বেশি হতে পারে।

XL 100 ভারতের 40 বছর ধরে বিক্রি হচ্ছে। এতে 110 মিলিমিটার ড্রাম ব্রেক সহ দুদিকেই ওয়্যার স্পোক হুইল রয়েছে। এই মডেলটির ওজন মাত্র 89 কিলোগ্রাম। তবে 130 কেজি পর্যন্ত ভার বহন করতে পারে এই মডেলটি। এই মডেলের পেট্রোল ভার্সন পাঁচটি আলাদা কনফিগারেশনে উপলব্ধ। যথা :- হেভি ডিউটি আই-টাচ, কমফোর্ট, উইন এডিশন, হেভি ডিউটি, কমফোর্ট আই-টাচ। এতে রয়েছে 99.7 cc সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। যা 6,000 rpm -এ সর্বাধিক 4.3 bhp শক্তি ও 3,500 rpm -এ 6.5 Nm টর্ক উৎপাদন করে থাকে। এতে রয়েছে ইঞ্জিন কিল ফাংশন, LED DRL, USB চার্জিং ও ইলেকট্রিক স্টার্ট। এর এক্স শোরুম মূল্য শুরু হচ্ছে 45 হাজার টাকা থেকে।

TVS Motor February 2024 Sales

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে TVS-এর বিক্রি 34 শতাংশ বৃদ্ধি পেয়েছে। ওই মাসে 3.56 লাখ ইউনিট টু-হুইলার বিক্রি হয়েছে। আর 2023 এর ফেব্রুয়ারিতে বিক্রি হয়েছিল 2.67 লাখ ইউনিট। এই বছর 2.68 লাখ ইউনিট টু-হুইলার দেশীয় বাজারে বিক্রি হয়েছে। আর বাকি 90 হাজার 308 ইউনিট টু-হুইলার বিশ্বের অন্যান্য প্রান্তে বিক্রি হয়েছে।

টু-হুইলার ও থ্রি-হুইলার মডেল মিলিয়ে চলতি বছরের ফেব্রুয়ারিতে মোট 3.68 লাখ ইউনিট গাড়ি বিক্রি করেছে TVS। যা 2023 এর তুলনায় 33 শতাংশ বেশি। চলতি বছরের ফেব্রুয়ারিতে 1.85 লাখ মোটরসাইকেল বিক্রি হয়েছে, গত বছর যার সংখ্যা ছিল 1.26 লাখ ইউনিট। অপরদিকে স্কুটারের বিক্রিও 26 শতাংশ বৃদ্ধি পেয়েছে গত বছরের তুলনায়। গতবছর 1.05 লাখ ইউনিট স্কুটার বিক্রি হয়েছিল আর এই বছর ফেব্রুয়ারিতে বিক্রি হয়েছে 1.32 লাখ ইউনিট।