Bike Loan

সূর্যের আলোতে চলবে গাড়ি, 695 কিলোমিটার রেঞ্জ, ভারতে আসতে চলেছে সোলার ইলেকট্রিক গাড়ি

Aindrila Dhani

Published on:

Lightyear 0

গ্লোবাল ওয়ার্মিংয়ের দ্রুতহারে বৃদ্ধি আর ক্লাইমেট পরিবর্তনের কারণে বিভিন্ন রকমের সমস্যার সম্মুখীন হতে হচ্ছে আমাদের। এবার এগুলিকেই খানিকটা কন্ট্রোলে আনতে বেশ কিছু উপায় সামনে এসেছে। সরকারও চেষ্টা করে চলেছে বিভিন্ন ধরনের পলিসির মাধ্যমে পরিবেশ দূষণ রোধ করতে। পরিবেশ দূষণ, ক্লাইমেট পরিবর্তন আর গ্লোবাল ওয়ার্মিংয়ের জন্য কার্বন নিঃসরণ অনেকটা দায়ী। কিন্তু আজকাল গাড়ি ব্যবহার না করলেও সমস্যা। তাহলে এখন উপায় কী?

সমস্যা থাকলে তার উপায় থাকে। কার্বন নিঃসরণ রোধ করতে অটোমোবাইল সেক্টরে চলে এসেছে ইলেকট্রিক গাড়ি। ইলেকট্রিক যানবাহনের চাহিদা প্রতিদিন বেড়েই চলেছে। সম্প্রতি Lightyear তাদের প্রথম প্রোডাক্ট Lightyear 0-র প্রোডাকশন শুরু করে দিয়েছে। এটি নেদারল্যান্ডের একটি কোম্পানি। এই কোম্পানি দাবি করছে একবার সম্পূর্ণ চার্জ দিলে Lightyear 0 প্রায় 700 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারবে। এছাড়া এতে এডভান্স সোলার সিস্টেম ব্যবহার করা হয়েছে। এই গাড়িতে আপনারা লেটেস্ট ফিচারস পেয়ে যাবেন।

Lightyear 0 কত কিলোমিটার রেঞ্জ দিতে পারে?

এটি একটি সোলার ইলেকট্রিক গাড়ি। এর সানরুফ, বোনেট আর বুট লিড আলাদা ধরনের দেখতে। আসলে এগুলি সোলার প্যানেলের সাথে যুক্ত। Lightyear 0-তে 60 কিলোওয়াট আওয়ারের শক্তিশালী ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। এই ব্যাটারি ফাস্ট চার্জারের সাহায্যে দ্রুত হারে চার্জ হয়ে যাবে। এই গাড়ি একবার সম্পূর্ণ চার্জ দিলে 70 কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম হবে।

এই গাড়িতে 60 কিলোওয়াট ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। এতে ব্যবহৃত সোলার প্যানেলের সাহায্যে গাড়িটি 625 কিলোমিটার পথ যেতে পারে। এতে সোলার পাওয়ারের জন্য 5 স্কয়ার মিটারের ডবল কার্ভড সোলার লাগানো হয়েছে। এই প্যানেলের সাহায্যে Lightyear 0 ওভারঅল 695 কিলোমিটার রেঞ্জ দিতে পারবে।

Lightyear 0-এর দাম কত?

2022 সালে ডাচ মোবিলিটি স্টার্ট আপ Lightyear ঘোষণা করেছিল তবে প্রথম প্রোডাক্ট সোলার গাড়ি হবে। এই গাড়ির দাম শুরু হচ্ছে 2 লাখ 50 হাজার ইউরো থেকে। যা ভারতীয় মুদ্রায় প্রায় 2.25 কোটি টাকা।

Lightyear 0 কবে লঞ্চ হবে?

কোম্পানির তরফ থেকে এই সম্বন্ধে কোন তথ্য জানানো হয়নি।