Bike Loan

Railway Insurence Policy: রেলের বিরাট সুখবর! দুর্ঘটনায় এ বার দশ গুণ ক্ষতিপূরণ দেবে, মাত্র 45 দিলেই পাবেন 10 লাখ টাকা

Aindrila Dhani

Published on:

railway-insurence-policy

আপনি কি কোথাও যাতায়াতের জন্য ভারতীয় রেলওয়ের ব্যবহার করেন? তাহলে আজকের প্রতিবেদন আপনার বিশেষ কাজে লাগবে। ভারতের কোটি কোটি মানুষ প্রতিদিন ট্রেনের মাধ্যমে দেশের এক প্রান্ত থেকে অপর প্রান্তে পৌঁছে যায়। ভারতের সবথেকে সস্তা ট্রান্সপোর্টেশন হল রেলওয়ে। আপনি যদি দৈনিক ট্রেনে যাতায়াত করেন, তাহলে আজকের প্রতিবেদন আপনার জন্য।

গত কিছু সময় ধরে ট্রেন দুর্ঘটনার সংখ্যা অনেকটাই বেড়ে গেছে। অনেকক্ষেত্রে ট্রেনে সফর করার সময় দুর্ঘটনার কবলে পড়েন যাত্রীরা। যে কারণে কেউ কেউ পূর্ণ বিকলাঙ্গ পর্যন্ত হয়ে যান। এমন কোন ঘটনা ঘটলে ভারতীয় রেলওয়ে আপনাদের 10 লাখ টাকা দিতে বাধ্য। এই নিয়ম অনেকেই জানেন না। তাই নিজের ক্ষয়ক্ষতির জন্য রেলওয়ের কাছে আর্থিক সহায়তার আবেদন করতে পারেন না। আজকের প্রতিবেদনে সেই নিয়েই আমরা বিস্তারিত আলোচনা করব।

ভারতীয় রেলওয়ের এই ইন্সুরেন্স দুর্ঘটনাগ্রস্ত মানুষদের সাহায্য করে

ট্রেন দুর্ঘটনার কবলে পড়লে বহু সংখ্যক মানুষের প্রাণঘাতী ঘটে। কেউ কেউ প্রাণে বেঁচে গেলেও চিরজীবনের জন্য সম্পূর্ণ বিকলাঙ্গ হয়ে কাটাতে হয়। এত বড় ক্ষতির পরেও রেলওয়ের থেকে কোনও সহায়তা তারা পান না। কিন্তু এখন আর তা হবে না।

মাত্র 45 পয়সা থেকে শুরু হচ্ছে রেলওয়ে ইন্সুরেন্সের প্রিমিয়াম

এখন নিশ্চয়ই আপনারা মাঝেমধ্যে ট্রেন দুর্ঘটনার খবর শুনতে পান। এই কারণে রেলওয়ে ট্রাভেল ইন্সুরেন্সের প্রয়োজনীয়তা আরো বৃদ্ধি পেয়েছে। এই ইন্সুরেন্সের উপভোক্তারা রেলওয়ে দুর্ঘটনার কবলে পড়লে ক্ষতিপূরণ পাবেন। তবে তার জন্য আপনাদের কাছে বৈধ টিকিট থাকতে হবে। এর পাশাপাশি টিকিট বুক করার আগে রেলওয়ে ট্রাভেল ইন্সুরেন্স করা থাকতে হবে। আর অবশ্যই প্রিমিয়াম জমা করা থাকতে হবে।

রেলওয়ে টিকিট বুক করার সময় এই সুবিধা আপনারা নিতে পারবেন। কিন্তু অবশ্যই মনে করে প্রিমিয়াম সঠিক সময় জমা করবেন। তাহলেই একমাত্র এর সুবিধা নিতে পারবেন। এই ইন্সুরেন্সের প্রিমিয়াম মাত্র 45 পয়সা থেকে শুরু হয়। আর এতে আপনার সর্বাধিক 10 লাখ টাকা পর্যন্ত পেয়ে যেতে পারেন।

রেলওয়ে ইন্স্যুরেন্সের দৌলতে কত টাকা ক্ষতিপূরণ পাবেন দুর্ঘটনাগ্রস্ত যাত্রী?

ট্রেনে যাতায়াত করার সময় দুর্ঘটনাগ্রস্ত হলে আপনি এই ইন্সুরেন্সের সুবিধা পাবেন। তাই ট্রেনে ওঠার আগে বৈধ টিকিট নিজের কাছে রাখবেন। রেলওয়ে দুর্ঘটনার কারণে আপনার মৃত্যু হলে পরিবারের লোক 10 লাখ টাকা ক্ষতিপূরণ পাবেন। আর যদি গভীরভাবে আহত হন তাহলে চিকিৎসার জন্য 2 লাখ টাকা পাবেন। আর যদি স্থায়ী অথবা আংশিক বিকলাঙ্গ হন, সেক্ষেত্রে 7.5 লাখ টাকা পেয়ে যেতে পারেন।