Bike Loan

Honda Super Cub 50: এক সময় জিতে নিয়েছিল সবার মন! প্রযুক্তির ভিড়ে হারিয়ে এই আইকনিক মোপেড, আবারও কি ফিরছে এই মডেল?

Aindrila Dhani

Published on:

honda-super-cub-50-news

Honda আগামী বছর থেকে Super Cub 50 মোপেডের প্রোডাকশন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। এই আইকনিক মোপেডটি জাপানের বাজারেও আর পাওয়া যাবে না। কোম্পানির এহেন সিদ্ধান্ত নেওয়ার প্রাথমিক কারণগুলির মধ্যে অন্যতম হল আসন্ন কঠোর নির্গমন বিধিগু‌লি। এর কোম্পানি এই ধরনের ছোট মোপেড আপডেট করার জন্য অর্থ বিনিয়োগ করতে চাইছে না। নতুন কঠোর জাপানি নির্গমন নিয়মগুলি নভেম্বর, 2025 থেকে কার্যকর হতে চলেছে।

Super Cub 50 জাপানের পাশাপাশি সারা বিশ্বের বহু মানুষকে টু-হুইলার ব্যবহার করার দিকে জোর দিয়েছিল। এটির কার্যকরী তথা কিউট স্টাইলিং এর আলাদা লুক ফুটিয়ে তুলেছে। এর পাশাপাশি সহজ রাইডিং এবং জ্বালানী সাশ্রয়ী ইঞ্জিন এটিকে একটি সাশ্রয়ী মডেলের রূপ দেয়।

Super Cub 50 ব্যক্তিগত পরিবহন এবং পণ্য বহনের জন্য ব্যবহার করা হত। এটি মোপেড বাইকগুলির মধ্যে থেকে অন্যতম। যদিও এই বাইক নিজের মূল্য বারবার প্রমাণ করেছে। আসন্ন বিধি নিয়ম ছাড়াও এই মোপেড বন্ধ হয়ে যাওয়ার আরও কারণ রয়েছে। যেগুলির মধ্যে থেকে অন্যতম হল – ইলেকট্রিক টু-হুইলার। আসলে ইলেকট্রিক টু-হুইলারগুলির আবির্ভাব এবং জনপ্রিয়তার কারণে মোপেডের চাহিদা কমছে। সেই সাথে ইলেকট্রিক টু-হুইলার সস্তায় চালানোর খরচ Honda Super Cub 50-এর অস্তিত্বকে হুমকির মুখে ফেলে দিয়েছে।

Honda আসলে তার ইলেকট্রিক টু-হুইলারের পোর্টফোলিও বিকাশে সম্পূর্ণ মনোযোগ দিয়ে ফেলেছে। যা Super Cub 50-র মতো বাইকের অস্তিত্ব সংকটে ফেলে দিয়েছে। কোম্পানি 2040 সালের মধ্যে একটি সম্পূর্ণ ইলেকট্রিক পোর্টফোলিও তৈরি করার পরিকল্পনা করেছে‌। সবাই বলছে, এর মাধ্যমে শীঘ্রই বিশ্বের সবচেয়ে আইকনিক টু-হুইলারগুলির একটি শেষ হতে চলেছে।