Bike Loan

Cheapest Electric Scooter: মাত্র 7 টাকাতে ছুটবে 100 কিমি! জলের দরে বাজারে এই স্কুটি, নতুন স্কুটি কেনার আগে অবশ্যই দেখুন

Aindrila Dhani

Published on:

cheapest-electric-scooter-july-2024

Cheapest Electric Scooter: ইলেকট্রিক স্কুটার কেনা এখন সবারই স্বপ্ন। কারণ যেভাবে প্রতিনিয়ত পেট্রোল আর ডিজেলের দাম বাড়ছে, তাই মানুষ ধীরে ধীরে পেট্রোল ও ডিজেল চালিত স্কুটার থেকে বৈদ্যুতিক স্কুটারের দিকে চলে যাচ্ছে। বর্তমানে ভারতীয় বাজারে বিভিন্ন মডেলের ইলেকট্রিক স্কুটার আনছে বেশকিছু অনেক কোম্পানি।

ভারতে ইলেকট্রিক যানবাহনের বাজার প্রতিদিন বেড়েই চলেছে। এখন গ্রাহকরা ইলেকট্রিক যানবাহনেও ভ্যারাইটি পেয়ে যাচ্ছেন। গ্রাহকদের চাহিদার কথা মাথায় রেখে অটোমেকার কোম্পানিগুলি বিভিন্ন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করেছে। এমনই কয়েকটি মডেলের সম্পর্কে আজ কথা বলব।

Ola S1 X

Ola Electric-এর সবথেকে সস্তা ইলেকট্রিক স্কুটার হল Ola S1 X 2kW। এতে 2 কিলোওয়াটের শক্তিশালী ব্যাটারি ব্যবহার করা হয়েছে। এছাড়া এতে রয়েছে 2700 ওয়াটের BLDC টেকনোলজির শক্তিশালী মাউন্টেন মোটর। এই মোটর সর্বোচ্চ 6000 ওয়াটের শক্তি উৎপাদন করতে পারে। শক্তিশালী মোটরের সাহায্যে Ola S1 X 2kW প্রতি ঘন্টায় 95 কিলোমিটার বেগে ছুটতে পারে।‌ এই ইলেকট্রিক স্কুটারে ব্যবহৃত ব্যাটারি প্যাক লিথিয়াম আয়নের। এতে IP67 রেটিং রয়েছে। এটি সম্পূর্ণ চার্জ হতে 7 ঘন্টা সময় নেয়। এটি একবার সম্পূর্ণ চার্জ হলে 91 কিলোমিটার থেকে 100 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। এর এক্স শোরুম দাম 69,999 টাকা।

TVS iQube

TVS iQube প্রথম লঞ্চ করার সময় এর দুটি ভ্যারিয়েন্টের মধ্যে সিটের নিচে 17 লিটার স্টোরেজ স্পেস দেওয়া হয়েছিল। পরবর্তীতে এগুলি আপগ্রেড করার পর 32 লিটার স্পেস দেওয়া হয়েছে। তবে বেস iQube 2.2-এ ছোট বুট ভলিউম 30 লিটার স্পেস দেওয়া হয়েছে। এই মডেলের মধ্যে সাশ্রয়ী মূল্যের একটি ভেরিয়েন্ট যোগ করা হয়েছে। যা 2.2kwh ব্যাটারি যুক্ত। এই ভ্যারিয়েন্টটির এক্স-শোরুম মূল্য 94,999 টাকা নির্ধারন করা হয়েছে। iQube রেঞ্জের অন্য ভ্যারিয়েন্টের তুলনায় এটি বেশি ফ্যামেলি ফ্রেন্ডলি। এই স্কুটারটি 75 কিমি রেঞ্জের সঙ্গে প্রতি ঘন্টায় 75 কিমি গতি দিতে পারে।

Kinetic E-Luna

Kinetic E-Luna-তে রয়েছে 2 kWh-এর লিথিয়াম আয়ন ব্যাটারি প্যাক। কোম্পানি দাবি করছে, একবার সম্পূর্ণ চার্জে এটি 110 কিলোমিটার রেঞ্জ দিতে সক্ষম। এটি একাধিক ভ্যারিয়েন্টে আপনারা পেয়ে যাবেন। এই মডেলে রয়েছে 1.7 kWh, 2 kWh ও 3 kWh ব্যাটারি প্যাক। একবার সম্পূর্ণ চার্জে এই ইলেকট্রিক স্কুটার সর্বোচ্চ 150 কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দিতে পারে। এটি দ্রুত চার্জিং সাপোর্ট ও Swappable ব্যাটারি অপশনে পেয়ে যাবেন। 2.2 kW ব্যাটারি প্যাক সহ মডেলটির সর্বোচ্চ গতি প্রতি ঘন্টায় 50 কিলোমিটার। এই মডেলটি IP67 রেটিং পেয়েছে। এর এক্স শোরুম দাম 1 লাখ 70 হাজার টাকা।