Bike Loan

Bajaj Freedom: নতুন নজির গড়ল ভারত! বিশ্বের প্রথম CNG বাইক বাজাজ ফ্রিডম, কমবে তেলের খরচ বাঁচবে টাকা

Aindrila Dhani

Published on:

bajaj-freedom-lauched-india

বাজাজ অটো লঞ্চ করেছে বিশ্বের প্রথম সিএনজি মোটরসাইকেল, ফ্রিডম। এতে প্রচুর আকর্ষণীয় ফিচারের সুবিধা পেয়ে যাবেন আপনারা। এই সিএনজি বাইকের সাতটি রঙের বিকল্প ভীষণ নজরকাড়া। একবার দেখলে আপনাদের পছন্দ হতে বাধ্য।

পিউটার গ্রে এবং এবোনি ব্ল্যাক ট্রিমগুলিকে দৃশ্যত অবমূল্যায়ন করা হয়েছে। এর বেশিরভাগ বডি প্যানেল এবং সাইকেল পার্টস কালো রঙে রাখা হয়েছে। যার উপরে সাদা সূক্ষ্ম ড্যাশ দৃশ্যমান। রেসিং রেড, সাইবার হোয়াইট এবং ক্যারিবিয়ান ব্লু সহ বাকি রঙের বিকল্পগুলি বেশ প্রাণবন্ত দেখাচ্ছে। মজার বিষয় হল, মোটরসাইকেলটির সামগ্রিক স্টাইলে একটি কমিউটার, একটি স্ক্র্যাম্বলার এবং একটি মোটোক্রস বাইকের চমৎকার মেলবন্ধন ঘটেছে।

Bajaj Freedom-এর ইঞ্জিন

প্রযুক্তিগত বৈশিষ্ট্যের কথা বলতে গেলে, ফ্রিডমে হরিজন্টালি স্থাপিত 125cc-র এয়ার কুল্ড শক্তিশালী ইঞ্জিন ব্যবহার করেছে কোম্পানি। যা 9.3bhp এবং 9.7Nm শক্তি উৎপন্ন করতে সক্ষম। এর সাথে 5 স্পিড গিয়ারবক্স যুক্ত করা হয়েছে। এই বাইকের সিটের নীচে সিএনজি ট্যাঙ্ক রয়েছে। এর ধারণক্ষমতা 2 কেজি। অপরদিকে সহায়ক পেট্রোল ট্যাঙ্কটি 2 লিটার পেট্রোল ধারণ করতে পারে। সম্মিলিত রেঞ্জ 330 কিলোমিটারের বেশি বলে দাবি করেছে কোম্পানি।

Bajaj Freedom-এর ব্রেক ও সাসপেনশন

এতে একটি আন্ডারপিন ট্রেলিস রয়েছে। এছাড়া 17-16 ইঞ্চির অ্যালয় হুইল সংমিশ্রণে ব্যবহার করা হয়েছে। ড্যাম্পিং ডিউটি টেলিস্কোপিক ফর্ক এবং মনোশক দ্বারা পরিচালিত হয়। এর পাশাপাশি সুরক্ষার জন্য ডিস্ক ও ড্রাম ব্রেকের কম্বো স্টপিং পাওয়ার সরবরাহ করেছে কোম্পানি। তবে দু-দিকেই ড্রাম ব্রেকের ভ্যারিয়েন্ট লঞ্চ হতে পারে বাজারে।

Bajaj Freedom-এর দাম

বাজাজ ফ্রিডমের এক্স শোরুম দাম 95,000 হাজার টাকা থেকে শুরু হয়েছে।

Bajaj Freedom-এর প্রতিদ্বন্দ্বী

এটি TVS Raider 125, Honda SP 125, এবং Hero Glamour-এর সাথে প্রতিযোগিতা করবে।