Bike Loan

Yamaha YZF R15: ভোল বদলের পালা, আগের থেকে আরও অ্যাডভান্স ফিচার! রাস্তা দখলের দৌড়ে ইয়ামাহার ধাসু বাইক

Aindrila Dhani

Published on:

yamaha-yzf-r15-launched-2024

Yamaha YZF R15: ইয়ামাহা একটি জনপ্রিয় টু-হুইলার ম্যানুফ্যাকচারিং কোম্পানি। এই কোম্পানির একাধিক মডেল আপনারা ভারতের রাস্তায় দেখতে পেয়ে যাবেন। গত কয়েক দশক ধরে ভারতে সফলভাবে ব্যবসা করে চলেছে এই কোম্পানি। নব্বইয়ের দশকে রীতিমতো একপ্রস্থ রাজত্ব ছিল এই কোম্পানির। এখন অবশ্য বেশ কিছু নতুন কোম্পানি মার্কেটে ভাগ বসিয়েছে কিন্তু এর জনপ্রিয়তা হ্রাস পায়নি।

ইয়ামাহা সম্প্রতি তাদের ভীষণ জনপ্রিয় একটি স্পোর্টস বাইকের নতুন আপডেট নিয়ে এসেছে। এই স্পোর্টস বাইকটি আকৃতিতে খানিকটা ছোট। 2025 সালের জন্য চলে এসেছে Yamaha YZF R15-এর আপডেটেড ভার্সন। এখন এই মডেল এ আপনার স্মার্টফোন কানেক্টিভিটি পেয়ে যাবেন। এছাড়া জাপানি বাইক নির্মাতা কোম্পানি ইয়ামাহা তাদের এই বাইকে সম্পূর্ণ কালো রংয়ের পেইন্ট স্কিম নিয়ে হাজির হয়েছে। অবশ্য এই বাইকে আপনারা ব্লু, গ্রে/ব্ল্যাক ও গ্রে/সিলভার রংয়ের মডেলও পেয়ে যাবেন।

   

Yamaha YZF R15: ফিচার্স

ফিচারের দিক থেকে এটি দুর্ধর্ষ বাইক। এই বাইকে স্লিপার ক্লাচ, ট্র্যাকশন কন্ট্রোল, ডুয়াল চ্যানেল ABS, কুইক সিফ্টার পেয়ে যাবেন। এছাড়া এই মডেলে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার থাকছে। এতে আপনারা প্রয়োজনীয় তথ্য দেখতে পারবেন। যেমন – মেইনটেনেন্স রিমাইন্ডার, রাইড ট্র্যাকিং ইত্যাদি। এই ভাই কে আপনারা আপ সাইড ডাউন ফ্রন্ট ফোর্ক ও মোনোশক রেয়ার সাসপেনশন পেয়ে যাবেন। এছাড়া এতে 17 ইঞ্চির চাকা ব্যবহার করা হয়েছে।

Yamaha YZF R15: ইঞ্জিন

এই বাইকে 155 সিসির লিকুইড কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনের ব্যবহার করা হয়েছে। যা 18.1 বিএইচপি শক্তি ও 14.2‌ এনএম টর্ক উৎপাদন করতে পারে। এই ইঞ্জিনের সাথে 6 স্পিড গিয়ার বক্স যুক্ত রয়েছে। বাইকটির ওজন 141 কেজি। এতে 11 লিটারের ফিউল ট্যাঙ্ক রয়েছে।

Yamaha YZF R15 : দাম

ভারতে এই গাড়ির এক্স শোরুম দাম 1.83 লাখ টাকা থেকে শুরু হয়েছে। তবে এই মডেলের টপ ভ্যারিয়েন্টের এক্স শোরুম দাম 1.98 লাখ টাকা। Yamaha YZF R15-এর আপডেটেড ভার্সন ইন্দোনেশিয়ায় লঞ্চ করা হবে। তবে ভারতে আসবে কিনা সেই সম্পর্কে কোন তথ্য জানা যায়নি।