Bike Loan

Mini Countryman: লম্বা রেষের ঘোরা, ঘুম উড়বে টাটা-মারুতির! গাড়ি কিনতে শোরুমে উপচে পড়ল ভিড়

Aindrila Dhani

Updated on:

mini-countryman-car

আজ ‘মিনি ইন্ডিয়া’ ভারতে তাদের নতুন ইলেকট্রিক গাড়ি মিনি কান্ট্রিম্যান লঞ্চ করেছে। আকর্ষণীয় চেহারা এবং শক্তিশালী ব্যাটারি সহ এই EV-র দাম 54.90 লক্ষ টাকা (এক্স শোরুম) থেকে শুরু হয়েছে।

   

এই গাড়ির পেট্রোল ভ্যারিয়েন্টটিও বিক্রির জন্য উপলব্ধ রয়েছে। কিন্তু বর্তমানে শুধুমাত্র ইলেকট্রিক ভ্যারিয়েন্ট লঞ্চ করেছে কোম্পানি। BMW iXi-এর আন্ডারপিনিংসের উপর ভিত্তি করে ম্যানুফ্যাকচার করা এই EV-র ডিজাইন আগের মডেলের সাথে অনেকটাই একরকম। এটি পূর্ববর্তী মডেলের তুলনায় 60 মিলিমিটার লম্বা এবং 130 মিলিমিটার চওড়া।

Mini Countryman: লুক

লুক এবং ডিজাইনের দিকে তাকালে দেখবেন অষ্টভুজাকার গ্রিল, বেজেল ছাড়া নতুন ডিজাইনের হেডল্যাম্প এবং নতুন টেইল ল্যাম্পগুলি কুপার এস-এর মতোই। বাম্পারে কন্ট্র্যাস্টিং ট্রিমের সাথে কালো প্লাস্টিকের ক্ল্যাডিং রয়েছে। এর ডুয়াল টোন পেইন্ট ফিনিস, সি-পিলার ট্রিটমেন্ট ও ফ্লোটিং রুফ এফেক্ট সত্যিই এটিকে আলাদা করে তুলেছে।

Mini Countryman: ইন্টেরিয়র ডিজাইন

9.4 ইঞ্চির টাচস্ক্রিন ইনফোটেইনমেন্ট সিস্টেম দেওয়া হয়েছে এই গাড়ির কেবিনে। এতে ভার্টিক্যাল এসি ভেন্ট রয়েছে। স্টিয়ারিং হুইলের পিছনে কোনো ইন্স্ট্রুমেন্ট ক্লাস্টার নেই। তবে অন্যান্য মিনি গাড়ির মতো এর ড্যাশবোর্ডের কেন্দ্রে গোলাকার আকৃতিতে একটি টাচস্ক্রিন সিস্টেম রয়েছে, যাতে প্রয়োজনীয় সমস্ত তথ্য দেখা যায়।

Mini Countryman: ফিচার্স

এটি মিনি ইন্ডিয়ার প্রথম গাড়ি যা লেভেল-2 ADAS-এর সহ লঞ্চ হয়েছে। এই গাড়িতে সেমি অটোনমাস ড্রাইভিং সিস্টেম রয়েছে, যা গাড়িটিকে বিক্রি ড্রাইভারকে জড়িত করে প্রতি ঘণ্টায় 60 কিলোমিটার গতিতে অটোমেটিক ড্রাইভ করতে পারৈ। এই বৈশিষ্ট্যগুলির বেশিরভাগই টাচস্ক্রিনের মাধ্যমে কাজ করে।

Mini Countryman: ব্যাটারি ও রেঞ্জ

এই ইলেকট্রিক গাড়িতে 66.4 kWh‌ ক্যাপাসিটির ব্যাটারি প্যাক ব্যবহার করা হয়েছে। এটিতে সিঙ্গেল মোটর সেটআপ রয়েছে। যা সামনের চাকার ড্রাইভিং কনফিগারেশনের সাথে যুক্ত। এটি 204 hp শক্তি এবং 250 Nm টর্ক জেনারেট করতে পারে। কোম্পানির দাবি অনুযায়ী, এই গাড়িটি মাত্র 8.6 সেকেন্ডে 0-100 কিলোমিটার/ঘণ্টা বেগ তুলতে পারে। প্রতি ঘণ্টায় এর সর্বোচ্চ গতিবেগ 170 কিলোমিটার। এটি এক চার্জে 420 কিলোমিটার রেঞ্জ দেয়। এর সাথে একটি 130kW-এর ফাস্ট চার্জার রয়েছে।যা দিয়ে এটি 30 মিনিটে 10 শতাংশ থেকে 80 শতাংশ চার্জ করা যায়।