Bike Loan

Yamaha MT-07: ইয়ামাহার এই বাইক বাজারে আসতেই হইচই! কিলার লুকে মন জিতেছে রাইডারদের, পাবেন চাবুক মাইলেজ

Aindrila Dhani

Published on:

yamaha-mt-07-price

ইয়ামাহা মোটর ভারতীয় বাজারে প্রিমিয়াম পণ্য লঞ্চ করার সাথে সাথে তার পোর্টফোলিও আপডেট করতে পারে বলেই মনে হচ্ছে। কোম্পানিটি সম্প্রতি ভারতে তার ডিলার অংশীদারদের কাছে বেশ কয়েকটি প্রিমিয়াম মোটরসাইকেল প্রদর্শন করেছে এবং সেই তালিকায় MT-07 ন্যাকেড রোডস্টার অন্তর্ভুক্ত রয়েছে। যা ভারতীয় বাজারে কাওয়াসাকি Z650-এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে।

   

প্রসঙ্গত উল্লেখ্য, এই মোটরসাইকেলটি ইতিমধ্যেই বেশ কয়েকটি আন্তর্জাতিক বাজারে বিক্রয়ের জন্য উপলব্ধ করা হয়েছে। ভারতে লঞ্চ হওয়া MT-07 বৈশ্বিক মডেলের মতো একই ধরনের স্পেসিফিকেশন এবং ফিচার্স যুক্ত হবে বলে আশা করা হচ্ছে। এই মোটরসাইকেলের স্টাইলিংয়ের মধ্যে একটি অ্যাগ্রেসিভ ফ্রন্ট ফ্যাসিয়া রয়েছে। যার মধ্যে রয়েছে একটি সিঙ্গেল-পড হেডলাইট, একটি মাস্কুলার জ্বালানী ট্যাঙ্ক, একটি রেক্ড আপ টেইল সেকশন, একটি চওড়া হ্যান্ডেলবার, একটি কমপ্যাক্ট এক্সজস্ট ক্যানিস্টার এবং দুদিকেই 17 ইঞ্চির চাকা।

Yamaha MT-07: ইঞ্জিন

আন্তর্জাতিক বাজারে লঞ্চ হওয়া Yamaha MT-07-এর মেকানিকাল ফিচার্সের মধ্যে রয়েছে 689cc-র লিকুইড-কুলড, প্যারালাল টুইন CP2 ইঞ্জিন। এই একই ইঞ্জিন যা Yamaha YZF-R7-এ ব্যবহার করেছে কোম্পানি। এই মোটরসাইকেল খুব শীঘ্রই ভারতীয় বাজারে পেশ করা হবে। CP2 মোটরটিতে একটি 270 ডিগ্রির ক্র্যাঙ্কশ্যাফ্ট রয়েছে, যা এটিকে একটি অসম ফায়ারিং অর্ডার দেয়। এটি 6 স্পিড গিয়ারবক্সের সাথে যুক্ত। এই বাইকে ব্যবহৃত ইঞ্জিন 8,750rpm-এ 72.4 bhp শক্তি এবং 6,500rpm-এ 67Nm-এর টর্ক উৎপাদন করে।

Yamaha MT-07: ফিচার্স

গ্লোবাল মডেলের মতোই ভারতীয় ভার্সনটির ফিচার্সের তালিকায় সম্পূর্ণ এলইডি লাইটিং, ব্লুটুথ ও স্মার্টফোন কানেক্টিভিটি সহ 5 ইঞ্চির টিএফটি ইন্স্ট্রুমেন্ট ক্লাস্টার এবং একটি অপশনাল কুইক শিফট সিস্টেম অন্তর্ভুক্ত করা দরকার। এছাড়া সুরক্ষার জন্য ডুয়াল চ্যানেল ABS, অ্যাসিস্ট ও স্লিপার ক্লাচ থাকবে। হার্ডওয়্যারে একটি ডায়মন্ড টাইপ চেসিস থাকবে। এর পাশাপাশি টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং একটি লিঙ্কড টাইপ রেয়ার মনোশক সাসপেনশন থাকবে। ব্রেকিং হার্ডওয়্যারে র‌্যাডিয়ালি মাউন্টেড ক্যালিপার সহ সামনের দিকে টুইন 298 মিলিমিটারের রোটার এবং পিছনে সিঙ্গেল 245 মিলিমিটারের ডিস্ক ব্রেক থাকবে। এই মোটরসাইকেলে 17 ইঞ্চির অ্যালয় হুইল থাকবে।

Yamaha MT-07: দাম

ইয়ামাহা MT-07, 2024 সালের অক্টোবরে ভারতে লঞ্চ হতে পারে। এই মডেলটির দাম 7 লাখ 50 হাজার টাকা থেকে 8 লাখ টাকার মধ্যে রাখতে পারে কোম্পানি। বর্তমানে ভারতীয় বাজারে MT-07-এর অনুরূপ কয়েকটি বাইক উপলব্ধ রয়েছে। সেগুলি হল- Triumph Trident 660, Yamaha MT-03 এবং Triumph Street Triple R৷ MT-07-এর মতো আরেকটি বাইক খুব শীঘ্রই ভারতে লঞ্চ হবে। মডেলটি হল KTM 650 Duke, যা ভারতে 2026 সালের জানুয়ারিতে লঞ্চ হবে৷