Bike Loan

Yamaha RayZR: ইয়ামাহার এই স্কুটিতে দিওয়ানা আট থেকে আশি! ফিচারস দেখে চোখ ছানাবড়া

Aindrila Dhani

Published on:

2024-yamaha-rayzr-scooty-launched

Yamaha ইউরোপের বাজারে 2024 RayZR লঞ্চ করেছে। সেখানে এটির মূল্য 2,549 ইউরোতে দাঁড়িয়েছে। যা ভারতীয় মুদ্রায় 2.30 লাখ টাকা। এখানে এই একই মডেলের দাম 92,930 টাকা (এক্স-শোরুম, দিল্লি)। এটি টপ-স্পেক সংস্করণের দাম। এই মডেলের দাম ইউরোপে আমদানি শুল্কের কারণে এত বেশি। কারণ এই স্কুটারটি বেশিরভাগ ভারত সহ এশিয়ান দেশগুলিতেই তৈরি করা হয়।

Yamaha RayZR-এর ডিজাইন

ইউরোপের Yamaha RayZR মডেলটি আমরা ভারতে যেমন মডেল পাচ্ছি তার মতোই। তেমন‌ কোনো পরিবর্তন বা আপগ্রেড নেই। এতে একই তীক্ষ্ণ স্পোর্টি ডিজাইন রয়েছে। সাথে ছোট ফ্রন্ট ভিসার, এপ্রোন-ইন্টিগ্রেটেড LED হেডলাইট এবং সিঙ্গেল-পিস সিটের মতো ফিচার্স রয়েছে।

Yamaha RayZR-এর ইঞ্জিন

2024 Yamaha RayZR-এ 125cc-র সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন রয়েছে। তবে ইউরো-স্পেক মডেলের পাওয়ার পরিসংখ্যান কিছুটা কম। এটি 8.2bhp‌ শক্তি এবং 10.3Nm টর্ক উৎপাদন করে। অপরদিকে ভারতীয় ভার্সনটি 8.1bhp শক্তি এবং 9.7Nm টর্ক উৎপাদন করে।

Yamaha RayZR-এর ফিচার্স

LED ইলুমিনেশন ছাড়া, এতে একটি স্টার্ট-এন্ড-স্টপ সিস্টেম এবং উন্নত জ্বালানী ব্যবস্থার জন্য একটি LCD কনসোল রয়েছে। এছাড়া Yamaha ভারতে স্মার্টফোন কানেক্টিভিটি সহ RayZR অফার করেছে।

ইউরোপের মডেলটিতে এই সুবিধা নেই। আমাদের দেশে এই স্কুটারটি সামনে ডিস্ক ব্রেক রয়েছে। আর পিছনের চাকায় ড্রাম এবং ডিস্ক বিকল্প ব্রেকের রয়েছে। অপরদিকে Yamaha ইউরোপে শুধুমাত্র পিছনের চাকায় ড্রাম ব্রেকের বিকল্প সহ RayZR লঞ্চ করেছে। এই দুটি ভার্সনের সাসপেনশন সেটআপ একই- টেলিস্কোপিক ফ্রন্ট ফোর্ক এবং মনোশক রেয়ার সাসপেনশন। স্কুটারটি ভারতে বেশ সাশ্রয়ী মূল্যে পাওয়া যাচ্ছে। এছাড়া আমরা আরও রঙের বিকল্পও পেয়ে যাচ্ছি।